শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:৪৩ অপরাহ্ন

আমেরিকার কাছে ফিলিস্তিনি নাকবার স্বীকৃতি চাইলেন রাশিদা তালিব

আমেরিকার কাছে ফিলিস্তিনি নাকবার স্বীকৃতি চাইলেন রাশিদা তালিব

স্বদেশ ডেস্ক:

ফিলিস্তিনি ‘নাকবা’র স্বীকৃতি দাবি করে একটি রেজুলিউশন পেশ করেছেন মার্কিন কংগ্রেসের নারী সদস্য রাশিদা তালিব।

বুধবার মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেসেন্টিটিভসে এ প্রস্তাব উত্থাপন করেন তিনি।

ইসরাইলের প্রতি সহযোগিতার কমানো এবং ফিলিস্তিনিদের অধিকারকে প্রাধান্য দিতে মার্কিন প্রগতিশীলদের চাপ বৃদ্ধির মধ্যে তিনি এ প্রস্তাব উত্থাপন করলেন।

১৯৪৮ সালে ইসরাইল রাষ্ট্র গঠনের সময় এবং তার পর থেকে লাখ লাখ ফিলিস্তিনিকে জোরপূর্বক বাস্তুচ্যুত করার ঘটনাকে নাকবা বলা হয়।

ফিলিস্তিনি জনগণকে তাদের মাতৃভূমি থেকে উচ্ছেদ এবং নির্বাসন পাঠানোর এ ঘটনাটিকে আরবি শব্দে ‘নাকবা’ বলা হয়।

রাশিদা তালেবের উত্থাপিত প্রস্তাবে বলা হয়েছে, নাকবা এবং ফিলিস্তিনি জনগণের প্রতি সংঘটিত অবিচারের স্বীকৃতি ছাড়া অঞ্চলটিতে শান্তি স্থাপন সম্ভব নয়। ইসরাইল-ফিলিস্তিন বিরোধের মূল কারণই এই ‘নাকবা’।

এদিকে, মিশিগানের ডেমোক্র্যাট কংগ্রেস সদস্য ফিলিস্তিনি বংশোদ্ভূত রাশিদা তালিবা এই সপ্তাহে যখন রেজুলিউশনটি উপস্থাপনের প্রস্তুতি নিচ্ছিলেন, তখন রিপাবলিকান হাউস স্পিকার কেভিন ম্যাকার্থি নাকবা স্মরণে ক্যাপিটল হিলে তার একটি অনুষ্ঠান বাতিল করার জন্য চাপ দেন।

টুইটারে ম্যাককার্থি লিখেন, ‘মার্কিন ক্যাপিটলে এ অনুষ্ঠানটি বাতিল করা হয়েছে।’

স্মরণসভাটি বুধবারই করা হয়েছে, তবে তা ক্যাপিটল দর্শনার্থী কেন্দ্র থেকে সরিয়ে পার্শ্ববর্তী সিনেট অফিসে স্থানান্তরিত করতে হয়। এটাও ক্যাপিটল ক্যাম্পাসেই অবস্থিত।

এই স্থান পরিবর্তনের কারণে কয়েক শত ফিলিস্তিনি অধিকার সমর্থক সিনেট কমিটির শুনানি রুমে ঢুকে পড়েন। এ সময় তাদের অনেকে খেলাধুলার এবং ফিলিস্তিনি ঐতিহ্যবাহী পোশাক পরা ছিল।

এ সময় সমবেত জনতার উদ্দেশে রাশিদা তালিব বলেন, ‘আমি কংগ্রেসে রেজুলিউশন পেশ করে এটা জোর দিয়ে ও পরিষ্কারভাবে বলেছি যে নাকবা ১৯৪৮ সালে সংঘটিত হয়েছিল এবং এটা কখনো শেষ হয়নি।’

সূত্র : আলজাজিরা

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877